Wednesday, February 12, 2014

ল্যাপটপ কিনতে ঋণ পাবে শিক্ষার্থীরা


ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বুধবার এ তথ্য জানান।
সচিবালয়ে তথ্য ও যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বুধবার এ তথ্য জানান।সচিবালয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে তথ্য-প্রযুক্তি খাতের সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময়ে তিনি বলেন, “শিক্ষার্থীদের আউট সোর্সিংয়ের মাধ্যমে উপাজর্নক্ষম করে তোলার লক্ষ্যে এ কার্যক্রম হাতে নেয়া হয়েছে।”
প্রতিমন্ত্রী জানান, ল্যাপটপ কিনতে শিক্ষার্থীদের ঋণ দেয়ার ক্ষেত্রে রূপালী ব্যাংক ও পিকেএসএফ এরইমধ্যে সম্মতি দিয়েছে। এ কার্যক্রমে আরো ব্যাংক ও দাতা সংস্থাকে জড়িত করার উদ্যোগ নেয়া হচ্ছে।
কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থীদের দিয়ে এ কার্যক্রম শুরু করার ইচ্ছার কথাও জানান জুনায়েদ আহমেদ পলক।
তিনি বলেন, শিক্ষার্থীরা লেখাপড়ার সময় বা লেখাপড়া শেষ করে যাতে ঋণ শোধ করতে পারে এ কার্যক্রমে সে সুবিধাও থাকবে।
প্রতিমন্ত্রী পলক বলেন, ফেইসবুক ও সোশ্যাল মিডিয়ায় ইন্টারনেটের ফি কমানোর দাবি জানানো হচ্ছে।
“খুব অল্প সময়ের মধ্যেই ইন্টারনেটের দাম কমানোর ঘোষণা আসবে, আমরা তরুণ প্রজন্মের আকাঙ্ক্ষার প্রতিফলন দেখাতে চাই।”


সরকারের পরিত্যক্ত ভবন ও জমিতে সফটওয়্যার টেকনোলজি কেন্দ্র গড়ে তোলার উদ্যোগ নেয়া হবে বলে জানান প্রথমবারের মতো প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়া তরুণ এই রাজনীতিক।
তিনি বলেন, দেশের প্রতিটি জেলায় একটি আইটি ভিলেজ বা সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপনের উদ্যোগ নেয়া হচ্ছে।

একটি প্রকল্পের মাধ্যমে ৬৪টি জেলার এক লাখ গ্রামীণ নারীকে উদ্যোক্তা হিসেবে তৈরি করার পরিকল্পনা রয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।
মন্ত্রণালয়ের বিভিন্ন কাযক্রম ই-গর্ভন্যান্স, ডিজিটাল স্বাক্ষর, হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, লার্নিং অ্যান্ড আর্নিং, ই-টেন্ডার, ই-তথ্য সেবা, বাংলা গভনেট প্রকল্প, ইনফো সরকার প্রকল্প, সাসেক প্রকল্প, প্রশিক্ষণের মাধ্যমে ৩০ হাজার দক্ষ মানব সম্পদ তৈরি করা ইত্যাদি কার্যক্রমের নানা দিক সাংবাদিকদের সামনে তুলে ধরেন জুনায়েদ আহমেদ পলক।

No comments:

Post a Comment