Thursday, March 6, 2014

এবার গাড়ি চলবে বাতাসে


ডেস্ক : গাড়ি বাতাসে চলবে । এটা কি ভাবে সম্ভব তাই ভাবছেন? অবাক হওয়ার কিছু নেই, এটাই ঘটতে যাচ্ছে। বাতাস চালিত হাইব্রিড কারটি এবার ফ্রান্সের গাড়ি উৎপাদক প্রতিষ্ঠান পিউগাত বাজারজাত করার ঘোষণা দিয়েছে।

গাড়িটি ২০১৫ সাল নাগাদ বাজারে ছাড়বে পিউগাত । এটি হবে প্রথম বাতাস চালিত গাড়ি। এর নতুন ‘হাইব্রিড এয়ার’ ইঞ্জিন সিস্টেমে পেট্রলের সাথে সঙ্কুচিত বাতাস মিশ্রিত করে জ্বালানী হিসেবে ব্যাবহার করবে। এতে জ্বালানী খরচ বাঁচবে ৮০ শতাংশ।

মজার ব্যাপার হল এটি পেট্রল অথবা বাতাসের অথবা উভয়টির মাধ্যমে চলতে পারে। শহরাঞ্চলে 43mph এর কম গতিতে চালালে এয়ার সিস্টেম স্বয়ংক্রিয় ভাবে চালু হয়ে যাবে। গাড়িটিতে এয়ার ইঞ্জিনের সাথে গ্যাসোলিন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে যেটি 70mph এর কম গতিতে ব্যবহৃত হয়। পিউগাত জানিয়েছে, এই নতুন ইঞ্জিন ব্যবস্থায় দামি দামি ব্যাটারি লাগবে না। ২০২০ সালের মধ্যে এটি পেট্রলের গ্যালন প্রতি ১১৭ মাইল যেতে পারবে। । এছাড়া এতে কখনো বাতাসের স্বল্পতা হবে না। নিজে নিজেই বাতাস সংগ্রহ করে নেবে এ গাড়ি।

বাতাস ব্যবহার করায় এটি পরিবেশ বান্ধব হবে। বর্তমানে হাইব্রিড গাড়ির চেয়ে এই কার গুলোর দাম কম হবে। । আমাদের দেশের জন্য এই গাড়ি অনেক সুবিধাজনক। কেননা আমরাই পরিবেশ দূষণের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ। এতে জ্বালানী খরচ কমবে আবার পরিবেশও ঠিক থাকবে।

3 comments:

  1. গত ২৮শে মার্চ সকাল থেকে প্রচারিত হচ্ছে ডয়েচে ভেলের নতুন আঙ্গিকের অনুষ্ঠান৷ সাজানো গোছানো ...


    ডয়েচে ভেলের আধ ঘন্টার পরিবেশনা বেশ ভাল লাগছে আমাদের৷
    নতুন পরবেশনা ক্যাম্পাসে বন বিশ্ববিদ্যালয় নিয়ে বিস্তারিত বলা হলো৷ আর সবুজ পৃথিবী তে বলা হলো পাখী সংরক্ষণ নিয়ে বিস্তারিত৷ শুনলাম এ বিষয়ের উপর সাক্ষাৎকারও ভাল লাগলো৷ এ সপ্তাহের হেল্থ লাইনে ম্যালেরিয়া নিয়ে আলোচনা বেশ ভাল লাগলো৷

    আর মোনালিসা পর্বে জার্মানিতে নারী পুরুষের বেতন বৈষম্য নিয়ে আলোচনাটি ভীষণ ভীষণ ভাল লেগেছে৷ আর বাংলা ওয়েব সাইটে অনেক অজানা তথ্য পড়তে পারছি এজন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ৷ যতোই দিন যাচ্ছে ততোই আপনাদের ওয়েব সাইটের শ্রী বৃদ্ধি পাচ্ছে, এটা আমাদের জন্য খুবই আনন্দের

    ReplyDelete
  2. |অনামিকা মৌ|
    অনেক সময় দেখা যায় আমাদের ত্বক অপেক্ষাকৃত উজ্জ্বল হলেও ত্বকের বিভিন্ন অংশ যেমন হাত, পা, হাঁটু, কনুই কালো হয়ে গিয়েছে। এর কারণ আমরা ত্বকের মূল অংশগুলোর যেরকম যত্ন নিই অন্যান্য অংশগুলো বাদ পরে যায়। যাই হোক দুশ্চিন্তার কোন কারণ নেই, যাদের ত্বকের বিভিন্ন অংশ যত্নের অভাবে কালচে হয়ে গেছে তারা খুব সহজেই নিচের প্যাকটি তৈরী করে ব্যবহার করতে পারেন।

    এর জন্য যা লাগবে।

    দুই চামচ পাকা পেঁপের শাঁস
    এক চা চামচ তরমুজের রস
    এক চা চামচ লেবুর রস
    আধখানা ডিমের সাদা অংশ
    এক চা চামচ মধু
    -উক্ত উপাদানগুলো একসঙ্গে মিশিয়ে নিন।
    -যেখানে প্রয়োজন ঐ মিশ্রণটি লাগান।
    -আধাঘন্টা ছায়ায় বসে থেকে শুকাতে দিন।
    -তারপর পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে
    Read more »

    ReplyDelete
  3. বর্তমানে টেকনোলজি আমাদের সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে। হয়তো অনেকে বলবেন, টেকনোলজি ছাড়া কি আমরা সামনে এগিয়ে যেতে পারতাম না? কথাটা জবাবে উত্তর দিবে আমার এই লিংক । লিংকের বিষয়টি একবার বিবেচনা করে দেখুন।
    আরও টেকনোলজি বিষয় জানতে সাথে থাকুন সোস্যাল বাংলা টেকনোলজি

    ReplyDelete