Friday, February 21, 2014

একটি জয়ের সন্ধানে মুশফিক


বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিমের ধারণা, একটানা হার দলের আত্মবিশ্বাসে কিছুটা হলেও চিড় ধরিয়েছে। তবে একটি জয় পেলেই বাংলাদেশ ঘুরে দাঁড়াতে পারবে।
বৃহস্পতিবার দ্বিতীয় ওয়ানডে ৬১ রানে হেরে যাওয়ার পর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, “এখন দলের আত্মবিশ্বাস একটু কম। তবে একটা জয় পেলেই এই পরিস্থিতি পাল্টে যাবে।”

এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অন্তত একটি জয় চান বাংলাদেশের অধিনায়ক। তার জন্য শনিবার শ্রীলঙ্কার সঙ্গে তৃতীয় ও শেষ ওয়ানডেতে সতীর্থদের ভুল যতটা সম্ভব কম করার আহ্বান জানিয়েছেন তিনি।

“এতো ভুল করলে জয় পাওয়া খুব কঠিন হয়ে পড়ে। দলগত বা ব্যক্তিগত কোনো ক্ষেত্রেই আমরা ভালো করতে পারছি না। গত দেড় বছরে যত পরিশ্রম করেছি শনিবার জয়ের জন্য তার চেয়ে অনেক বেশি পরিশ্রম করতে হবে।”

বৃহস্পতিবার শতক করা কুমার সাঙ্গাকারার প্রশংসা করে মুশফিক বলেন, “সাঙ্গাকারা আজ চমৎকার ব্যাটিং করেছে। (আশান) প্রিয়াঞ্জনের সঙ্গে তার শতরানের জুটি ওদের বড় রানের ভিত গড়ে দিয়েছে। ওদের ২৬০ রানের ভেতর রাখতে পারলে আমাদের জয়ের সম্ভাবনা অনেক বেড়ে যেত।”

সাকিব আল হাসান ও নাসির হোসেনের আউট ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছে বলে মনে করেন মুশফিক। তার বিশ্বাস, একটা বড় জুটি গড়তে পারলে তারপরও জয়ের সম্ভাবনা ছিল বাংলাদেশের।

সর্বশেষ সিরিজে নিউ জিল্যান্ডকে ৩-০ ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ। এবার এরই মধ্যে ২-০ ব্যবধানে পিছিয়ে।

দুটো সিরিজের পার্থক্য করতে গিয়ে মুশফিক বলেন, “গুরুত্বপূর্ণ সময়ে আমরা কিছু ভুল করছি। সেই সময়ে ভুল করলে ম্যাচে ফেরা খুব কঠিন হয়ে পড়ে। সর্বশেষ সিরিজে ভালো খেলেছে এমন অনেকেই এখন ছন্দে নেই।”

নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের সেরা ব্যাটসম্যান নাঈম ইসলামকে না খেলানো আর অনুজ্জ্বল মাহমুদুল্লাহ রিয়াদকে খেলানোর ব্যাখ্যা দিতে গিয়ে মুশফিক বলেন, “নাঈম পাঁচ নম্বরে খেলে। যেখানে এখন সাকিব খেলছে। সুযোগ না দিয়ে কাউকে আমি বাদ দিতে চাই না। এক ম্যাচ খারাপ করলেই বাদ দেয়ার মানসিকতা দলের জন্য মঙ্গলজনক নয়। প্রত্যেককে যথেষ্ট সুযোগ দিতে হবে।”

No comments:

Post a Comment